যেসব খাবারে কমবে প্রসব যন্ত্রণা

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ডিসেম্বর ২, ২০২২

এমন কিছু খাবার আছে যা প্রসব বেদনা কমাতে সাহায্য করে। আসুন জেনে নেই...

আনারসঃ আনারসে ব্রোমেলাইন নামক এনজাইম বা উৎসেচক রয়েছে যা খুব কমই অন্য কোথাও পাওয়া যায়। ব্রোমেলাইন সার্ভিক্স বা জরায়ু নরম করতে এবং মসৃণ পেশী গুলো কে উত্তেজিত করতে সহায়তা করে যা প্রসববেদনার সূচনা করে বলে জানা যায়।

পেঁপেঃ কাঁচা সবুজ পেঁপেতে প্যাপিন নামক এনজাইম প্রচুর পরিমাণে রয়েছে। পেঁপে পাতায় ল্যাটেক্স থাকে যা প্রোস্টাগ্ল্যান্ডিন এবং অক্সিটোসিন' হিসাবে কাজ করে এবং সংকোচন শুরু করতে সহায়তা করে। পেঁপে যত বেশি পাকা হয় ততবেশি প্যাপিন নষ্ট হয়ে যায় যার কারণে প্রসব বেদনা ওঠার ক্ষেত্রে পাকা পেঁপে খাওয়ার কোনো প্রভাব পড়বে না।

আরো পড়ুনঃ কাজে মনোযোগ নেই? জানুন উপায়

মসলাদার খাবারঃ যদিও প্রসববেদনা হওয়ার জন্য গর্ভবতী মায়েরা খুব মসলাদার খাবার খান, এটি হবু মায়েদের অবশ্যই এড়ানো উচিত যদি তারা প্রাকৃতিক ভাবে এবং ব্যথা মুক্তভাবে শিশুর জন্ম দিতে চান।

যখন কোনো শিশু প্রাকৃতিক ভাবে জন্মগ্রহণ করে, শিশুটির জন্ম নালিকা বার্থ ক্যানেল বরাবর নিচে নেমে যাওয়ার সাথে সাথে এন্ডোরফিন নিঃসৃত হয়, ফলে চাপ হ্রাস পায়, যা ব্যথা উপশম করতে সহায়তা করে। কিছু মসলাদার খাবার ক্যাপসেইসিন নিঃসরণ করে যা প্রসববেদনার সময় শরীরের বিরুদ্ধে কাজ করতে পারে। কারণ এটি প্রসবের সময় শরীরে প্রাকৃতিক ভাবে উৎপাদিত এন্ডোরফিনকে প্রতিহত করে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment