আপনি জেনে বুঝে পরিমাণমতো ব্যায়াম করছেন তো ?

  • ওমেন্সকর্নার ডেস্ক
  • নভেম্বর ২, ২০১৭

আমরা শরীর ফিট রাখার জন্য ব্যায়াম করি। দ্রুত মেদ ঝড়াতে অথবা না বুঝে কখনো কখনো মাত্রাতিরিক্ত ব্যায়াম করি। মাত্রাতিরিক্ত ব্যায়াম আমাদের জন্য কতটা কুফল হতে অরে চলেন জেনে নিই।

স্থূলতা নির্ধারণ সাধারণত বিএমআই দিয়ে করা যায়। বর্তমানে প্রযুক্তির সাহায্যে ডাক্তাররা শরীরের সম্পূর্ণ চর্বি গণনা করতে পারেন। মনে করেন,  আপনার ওজন ৯০কেজি।  এখন ৯০কেজি ওজনের মধ্যে কতভাগ চর্বি এবং কতভাগ পেশী রয়েছে তা তারা খুব সহজেই বের করে নিতে পারেন। শুধু তাই নয়, ডাক্তাররা   ভিসোরাল চর্বির পরিমানটাও সহজে বের করতে পারেন।

নিদিষ্ট বয়সে নিদিষ্ট পরিমান পেশী থাকবে। যদি আপনার সেই পেশীটা না থাকে তাহলে জিমে যেয়ে কিছু ব্যায়াম করে নিতে পারেন। চর্বির জন্যও একই কাজ করতে পারেন। পরিমানে চর্বি যত বেশি থাকবে , সেই পরিমান ধরে ধরে কমাতে হবে।  আমরা আন্দাজে যে ব্যায়াম করি সেটাতে কিন্ত পরিমান বুঝার কোনো উপায় থাকে না। ক্যালরি গ্রহণ ও ক্যালরি ঝড়ানো দুইটার মধ্যে একটা সামঞ্জস্য রাখতে হবে।

অনেকে মনে করেন জিমে যেয়ে চর্বি কমাচ্ছেন, সাথে যে ক্যালরিও চলে যাচ্ছে সেটা বুঝতে পারেন না। ক্যালরি ঝরার সাথে কিন্ত পেশিও কমে যাচ্ছে।  তাই জেনে বুঝে ব্যায়াম করতে হবে।

তথ্য এবং ছবি : গুগল 

 

Leave a Comment