শিশুকে ঝুঁকির মধ্যে না ফেলে এড়িয়ে চলুন গর্ভকালীন ডায়াবেটিস!

  • আল আমীন 
  • মে ৬, ২০১৮

ডায়াবেটিস মানেই এখন এক আতঙ্কের নাম। দেশে এই রোগীর সংখ্যা এত বেশি পরিমাণে যে, আলাদা করে কাউকে আর ডায়াবেটিস সম্পর্কে ব্যাখ্যা দিতে হয় না। কারণ সবাই কম বেশি এই রোগ সম্পর্কে জানেন। আর এটা যদি হয় গর্ভবর্তী অবস্থায়, সেটা তো আরো বিপদজনক। তাই আমাদের উচিত এ ব্যপারে সঠিক ধারণা এবং সতর্কতা অবলম্বন করা। ডায়াবেটিস বলতে সাধারণত আমরা বুঝি রক্তে গ্লুকোজের পরিমাণ বেড়ে যাওয়া। আমাদের শরীরে ইনসুলিন নামক এক ধরণের হরমোন আছে, এই হরমোন যখন প্রয়োজনের তুলনায় ঘটতি দেখা যায়, তখনই আমাদের শরীরে দেখা দেয় বিপাকজনিত জটিলতা, বেড়ে যায় রক্তে গ্লুকোজের পরিমাণ এবং তা বেরিয়ে আসতে শুরু করে প্রসাবের সংগে। ডায়াবেটিস রোগের সাধারণ লক্ষণ বা সিম্পটম হলো, ঘনঘন প্রসাব হওয়া, বেশি পিপাসা লাগা, বেশি ক্ষুধা লাগা, চোখে কম দেখা ইত্যাদি। বিশেষ পরীক্ষা নীরিক্ষার মাধ্যমে নিশ্চিত হওয়া যায় আসলেই ডায়াবেটিস হয়েছে কিনা। 

গর্ভাবস্থায় এমন হলে, সেটা মা এবং গর্ভের শিশু দুইজনের জন্যই হুমকিস্বরুপ। গর্ভকালীন ডায়াবেটিসকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বলা হয়, জেসটেশনাল ডায়াবেটিস। ঝুঁকির মধ্যে পড়ার আগেই সতর্কতা অবলম্বন করা হলে কিছুটা হলেও এই জটিলতাগুলো এড়ানো যেতে পারে। চলুন জেনে নিই, কী করতে হবে।

গর্ভকালীন ডায়াবেটিস এড়াতে যা করবেন: গর্ভকালীন ডায়াবেটিস এড়াতে সর্বপ্রথম আপনাকে খেয়াল দিতে হবে খাবার গ্রহণের ব্যপারে। খাবার গ্রহণে সতর্ক হলে কিছুটা হলেও ডায়াবেটিসকে দূরে রাখা যাবে।  খাবার খেতে হবে নিয়মমাফিক, এবং গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এমন খাবার। সময়মতো খেতে হবে, প্রয়োজনে বারবার খাবেন কিন্তু পরিমাণে অল্প অল্প করে খেতে হবে। খাবারের তালিকায় বেশি রাখবেন দানাদার শস্য, ফলমূল। ভাতও খবেন, তবে চর্বির পরিমাণ বেশি, এমন খাবার বাদ দিতে হবে। খাওয়ার তালিকায় আরো বাড়াতে হবে আঁশযুক্ত খাবার এবং ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার। খেতে হবে পুষ্টিকর খাবার, যেমন লালশাক, পালংশাক, কচুর লতি, মলা মাছ, ইত্যাদি।

যদিও গর্ভকালীন অবস্থায় ভারি কাজ করা ঠিক নয়, তবে হাল্কা ব্যায়াম তথা একটু হাঁটাহাটি করতে পারেন। তাতে শরীর হাল্কা থাকবে, গ্লূকোজের মাত্রাও নিয়ন্ত্রণে থাকবে। নিয়মিত করবেন গ্লুকোজ পরীক্ষা। গর্ভকালীন অন্যান্য চেক-আপের পাশাপাশি ডায়াবেটিসের পরীক্ষাও করান। আর পরিবারের অন্য কারো ডায়াবেটিস থাকলে তো কথাই নেই। আরো সাবধান হোন ।

Leave a Comment