এপিডিউরাল এনেসথেসিয়া দিয়ে ব্যথামুক্ত সন্তান প্রসব

  • ওমেন্সকর্নার ডেস্ক:
  • এপ্রিল ৩, ২০১৯

প্রসবকালীন ব্যথা ২০টি হাড় ভাঙ্গা ব্যাথার সমান যন্ত্রণাদায়ক। প্রসব ব্যথার সাথে আর অন্যকোনো ব্যাথার তুলনা করা যায়না । তাই এই ব্যথার ভয়ে অনেকেই স্বাভাবিক ডেলিভারী চান না , অস্ত্রপ্রাচারের মাধ্যমে প্রসব করাতে চান। তবে, বর্তমান চিকিতসাবিজ্ঞানের যুগে ব্যাথামুক্ত প্রসব খুব কঠিন বিষয় নয়। অস্ত্রপ্রাচার না করেও ব্যাথামুক্ত সন্তান প্রসব সম্ভব। উন্নত দেশে নিয়মিত ব্যথামুক্ত প্রসব করানো হয়। এ পদ্ধতিতে সাধারণত মেরুদন্ডে কিছু ওষুধ প্রয়োগের মাধ্যমে প্রসব চলাকালীন সময়ে মাকে ব্যথামুক্ত রাখা হয়।  যে সিস্টেমে ওষুধ দেওয়া হয় তাকে বলা হয় এপিডিউরাল এনেসথেসিয়া। এতে সয়ংক্রিয় কম্পিউটারের মাধ্যমে পর্যবেক্ষণ করা হয়। এসময় প্রসবকালীন সম্পূর্ণ ব্যথামুক্ত থেকে মা কথা বলতে পারেন, খেতে পারেন।

ব্যথামুক্ত প্রসবের জন্য দরকার একটি আধুনিক প্রি ডেলিভারী ,ডেলিভারী এবং পোস্ট ডেলিভারী ব্যবস্থা। এর জন্য সাথে থাকতে হবে সিনক্রোনাইজড অভিজ্ঞ লেবার এবং এনেসথেসিয়া টিম। ডেলিভারী কক্ষে থাকতে হবে অত্যাধুনিক মনিটরিং ব্যবস্থা এবং সহায়ক সব যন্ত্রপাতি যাতে বাচ্চার বা মায়ের কোনো সমস্যা দেখা দিলে সাথে সাথে ব্যবস্থা গ্রহন করা যায়। তাছাড়া, যদি কোনো ক্ষেত্রে সিজারিয়ান ডেলিভারীর দরকার হয় বা কোনো জটিলতা দেখা দেয় তবে প্রসুতি মায়ের অপারেশন করানোর জন্য অপারেশন থিয়েটার প্রস্তুত থাকতে হবে।

অনেকে বলতে পারেন, এই ব্যাথার ওষুধ দিলে কোনো ক্ষতি হবেনা? এক্ষেত্রে ক্ষতি বা জটিলতা হওয়ার সম্ভাবনা অনেক কম । কারণ, সিজারিয়ান অপারেশন এ যেভাবে অবশ করা হয় সেভাবেই মেরুদন্ডে এই এপিডিউরাল এনেসথেসিয়া দেয়া হয় । অভিজ্ঞ এনেসথেসিয়া ডাক্তার দ্বারা এই ওষুধ প্রয়োগ করলে হালকা লো বাক পেইন বা ছোটখাটো দু একটি জটিলতা ছাড়া অন্য কোনো বড় সমস্যা হয়না। সম্প্রতি রাজধানী ঢাকার কিছু হাসপাতালে এই ব্যথামুক্ত ডেলিভারী করানোর কার্যক্রম শুরু হয়েছে। এর মধ্যে ইমপালস হাসপাতাল, আদদ্বীন হাসপাতাল নাগালের মধ্যে রয়েছে।

টি/আ

Leave a Comment