মুরগি না হাঁসের ডিম, কোনটিতে বেশি পুষ্টি!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • ডিসেম্বর ২৬, ২০২০

কারো প্রিয় মুরগির ডিম, কারো আবার হাঁসের ডিম। অনেকে আবার আঁশটে গন্ধের কারণে হাঁসের ডিম মুখে তুলতে চান না। কারও আবার মুরগির ডিমে অরুচি। কিন্তু স্বা'স্থ্য স'চেতনরা বুঝে উঠতে পারেন না কোন ডিম খাবেন। হাঁসের ডিম খেলে বেশি পুষ্টি, নাকি মুরগির ডিম খেলে ঝরবে মেদ। জে'নে নিন কোন ডিম বেশি পুষ্টিকর...

মুরগির ডিমের তুলনায় হাঁসের ডিম আ'কারে বড় হয়। এ ছাড়াও হাঁসের ডিমের খোলা মুরগির ডিমের তুলনায় বেশি শক্ত হয়। আ'কারে বড় হওয়ার কারণে হাঁসের ডিমের কুসুমও বড় হয়। যদিও, টাটকা ডিম খাওয়াই স্বাস্থ্যের জন্য উপকারী।

আরো পড়ুনঃ সন্তান কথা শুনে না? এসব মেনে চলুন অবাধ্য হবে না সন্তান

হাঁস, মুরগি উভ'য়ের ডিমেই থিয়ামিন, নিয়াসিন, রিবোফ্লোভিন, প্যান্টোথেনিক অ্যাসিড, ফোলেট, ভিটামিন বি৬, ভিটামিন ডি, ভিটামিন ই, ভিটামিন এ, ভিটামিন বি১২ ও রেটিনল থাকলেও হাঁসের ডিমে সব ভিটামিনের পরিমাণই বেশি থাকে।

১০০ গ্রাম মুরগির ডিম থেকে পাওয়া যায় ১৫৯ কিলো ক্যালরি এনার্জি। যেখানে ১০০ গ্রাম হাঁসের ডিম থেকে পাওয়া যায় ১৮৫ কিলো ক্যালরি এনার্জি। কার্বহাইড্রেট ও মিনারেলের পরিমাণ সমান হলেও হাঁসের ডিমে প্রোটিনের পরিমাণ সামান্য বেশি থাকে।

আরো পড়ুনঃ গবেষণা বলছে, শৈশবে শাসন করা মায়ের সন্তানদের ভবিষ্যৎ উজ্জ্বল হয়!

উভ'য়ের ডিমেই সেলেনিয়াম, ম্যাঙ্গানিজ, দস্তা, তামা, পটাশিয়াম, সোডিয়াম, ফসফরাস, ক্যালসিয়াম, আয়রন থাকে। তবে হাঁসের ডিমে সব কিছুরই পরিমাণ কিছুটা বেশি থাকে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment