সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে ফুসফুস পরিষ্কার করার পদ্ধতি জানুন

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • মে ১১, ২০২১

প্রাকৃতিক দূষন ও ধূমপানের কারণে ফুসফুসে প্রতিনিয়ত জমছে ময়লা। এ কারণে শ্বাসকষ্ট সহ ফুসফুসের জটিলতায় ভুগছেন অনেকেই। শ্বাসকষ্টের সমস্যা এখন ছোট থেকে বড় সবাই ভুগে থাকেন। ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আবার পরোক্ষ ধূমপানের কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে। তবে ঘরোয়া কিছু টোটকা মেনে ফুসফুস পরিষ্কার রাখা সম্ভব। এতে মারাত্মক বিভিন্ন ব্যাধির ঝুঁকি অনেকটাই কমে আসবে।

মধু: কাশি কমাতে মধু খেতে পারেন। ফুসফুসের জমা শ্লেষ্মা দূর করতে মধুর সাহায্য করে। উষ্ণ গরম পানিতে মধু মিশিয়ে খেলে কাশি প্রকোপ কমে। মধুতে রয়েছে জীবানুনাশক উপাদানসমূহ যা সংক্রমণ রোধ করে।

আরো পড়ুনঃ গ্যাসের চুলায় কেক বানানো

শরীরচর্চা: ফুসফুসের কার্যকারিতা বাড়াতে শারীরিক কসরত এর বিকল্প নেই। নিয়মিত ব্যায়াম করলে শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকা যায়। ডায়াবেটিস, স্ট্রোক ও হার্ট অ্যাটাকের মতো কঠিন রোগের ঝুঁকি কমে। ফুসফুসের সুস্থতায় নিঃশ্বাসের ব্যায়াম গুলো করার বিকল্প নেই।

গাজর: গাজরের রস শুধু ফুসফুস নয়, শরীরের নানা দূষিত পদার্থ কেউ বাইরে বের করে দেয়। প্রতিদিন অল্প করে গাজরের রস খেলে শরীর অনেক চাঙ্গা থাকে। গাজরের সঙ্গে আপেল বা আঙ্গুরের রস খেতে পারেন। এতে উপকার পাবেন।

ভাপ নিন: নিয়মিত গরম পানির ভাপ নিতে শুরু করুন। যখন গরম ভাব নিবেন, তখন ফুসফুসের ড্রেনের জমে থাকা শ্লেষ্মা গলে যাবে এবং ভালোভাবে নিঃশ্বাস নিতে পারবেন।

অ্যান্টি ইনফ্লেমেটরি খাবার: শ্বাসকষ্ট বা বুকে চাপ অনুভব করলে অ্যান্টি-ইনফ্লেমেটরি খাবার খাওয়া শুরু করুন। এটা অনেকটাই উপকৃত হবেন। এ জন্য যেসব খাবার খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করবেন, সেগুলো হলো- হলুদ, সবুজ শাকসবজি, চেরি, ব্লুবেরি, জলপাই, আখরোট, মটরশুটি ও মসুর ডাল।

আরো পড়ুনঃ ওভেন ছাড়া কেক বানানো

গ্রিন টি: শারীরিক সুস্থতায় গ্রীন টি'র বিকল্প নেই। এতে অ্যান্টিঅক্সিডেন্ট এর পরিমাণ রয়েছে অনেক। যা ফুসফুস সংক্রমণ এর বিরুদ্ধে লড়াই করে। ফুসফুসের টিস্যুগুলো ধূমপানের কারণে ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। গ্রিন টি তে থাকা উপাদানগুলো এই ক্ষতি থেকে আপনার ফুসফুস কে রক্ষা করবে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment