গর্ভাবস্থায় শরীরে পানি আসা বা ইডিমা

  • তাসফিয়া আমীন
  • আগস্ট ১৬, ২০২১

গর্ভাবস্থায় নানা জটিলতার মধ্যে শরীরে পানি আসা একটি শারীরিক জটিলতা। সাধারণত ৫০ থেকে ৮০ শতাংশ মায়ের এ সমস্যা হয়ে থাকে।

কারণ কি?

গর্ভাবস্থায় জরায়ুর আকার বাড়ার কারণে মায়েদের পেলভিক শিরায় চাপ সৃষ্টি হয়। এর ফলে নিচ থেকে হৃদপিণ্ডে রক্ত প্রবাহ কমে যায় তখন শিরা থেকে তরল বের হয়ে শরীরের টিস্যুতে বা কোষে জমা হয়।

আরো পড়ুনঃ ত্বকের বলিরেখা দূর করার প্রাকৃতিক উপায়

কোষে এই অতিরিক্ত তরল জমা হওয়ার কারণে শরীর ফুলে যায়, একে ইডিমা (Edema) বলে। এই ইডিমার কারণে গর্ভবতীর শরীরের যেকোনো অংশ ফুলে যেতে পারে তবে হাত ও পায়ে এর প্রভাব বেশি দেখা যায়। গর্ভাবস্থায় এ ধরনের ফোলা খুবই স্বাভাবিক, বিশেষ করে পায়ের গোড়ালি এবং পায়ের পাতা। তবে প্রস্রাবে সংক্রমণ কিংবা উচ্চরক্তচাপ না হয়ে থাকলে শরীরে পানি জমা নিয়ে ভয়ের কিছু নেই।

কি করবেন?

- বেশিক্ষণ দাঁড়িয়ে থাকা যাবে না। কারণ, বেশিক্ষণ দাঁড়িয়ে থাকলে শরীরের শিরার ওপর চাপ পড়ে যার ফলে ফোলা আরও বেড়ে যেতে পারে। তাই বেশিক্ষণ দাঁড়িয়ে না থেকে কিছুক্ষণ পর পর কিছু সময় বসে থাকুন। চেয়ারে বসলে সামনে আরেকটি চেয়ার রেখে সেখানে পা তুলে বসুন। সরাসরি পা ঝুলিয়ে বসা যাবে না।

- হালকা হাঁটাহাঁটি বা ব্যায়াম করার চেষ্টা করুন। হাঁটাহাঁটির ফলে রক্তপ্রবাহ স্বাভাবিক থাকে এবং অতিরিক্ত তরল ঘাম হিসেবে শরীর থেকে বের হয়ে যায়। তবে কোন ব্যায়াম গর্ভাবস্থায় আপনার জন্য উপযোগী সে সম্পর্কে অবশ্যই ডাক্তারের সঙ্গে আলোচনা করে নিন।

আরো পড়ুনঃ সকালের নাস্তায়  ওট্মিল কেন খাবেন ?

- অতিরিক্ত লবণ খাওয়া যাবে না। কারণ, অতিরিক্ত লবণ শরীরে পানি ধরে রাখে। তাই খাবারে অতিরিক্ত লবণ পরিহার করুন।

- ঢিলেঢালা, আরামদায়ক এবং সুতি কাপড় পরার চেষ্টা করুন যাতে শরীরে কোনো চাপ না পড়ে। সেইসাথে আরামদায়ক জুতা ব্যবহার করুন।

- প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। অনেকেই মনে করেন বেশি পানি পান করলে শরীরে আরো বেশি পানি জমা হবে। আসলে কথাটা একদমই ভুল। তবে চিনিযুক্ত পানীয়, যেমন সোডা বা প্যাকেটজাত জুস না খাওয়াই ভালো।

- বাম কাত হয়ে শোবেন। শোয়ার সময় অবশ্যই পায়ের নিচে বালিশ দিয়ে উঁচু করে রাখবেন।

আরো পড়ুনঃ নিজের চোখকে সাজিয়ে তুলুন স্মোকি সাজে

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment