ভগবান শ্রীকৃষ্ণ যে কারণে রাধারানীকে বিয়ে করেননি

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • জুন ২৪, ২০২১

রাধা কৃষ্ণের সম্পর্ক আর পাঁচটা সম্পর্কের মতো নয়। হিন্দু পুরাণ অনুসারে রাধিকা হলো লক্ষ্মীর একটি অংশ, রাধা কৃষ্ণের মধ্যে কোন বৈবাহিক সম্পর্ক নেই তবু আমরা কৃষ্ণকে রাধা ছাড়া কল্পনায় করতে পারিনা। যুগ যুগ ধরে মানুষ কৃষ্ণের সঙ্গে রাধাকে আর রাধার সঙ্গে শ্রীকৃষ্ণকে দেখেছেন তাদেরকে কখনো আলাদা করা যায়নি।

এছাড়াও প্রেমের উদাহরণ হিসেবে আমরা রাধা-কৃষ্ণকেই দিয়ে থাকি। আমরা জানি প্রেমের সীমা ছাড়িয়ে গেলে তা শেষমেষ বিবাহ সম্পর্কে বন্ধনে আবদ্ধ হয় এবং একে অপরের হাত ধরে কেটে যায় বাকি জীবনটা।

আরো পড়ুনঃ স্বামী ও স্ত্রীর রক্তের গ্রুপ কেমন হওয়া উচিত ?

আপনাদের মনে অনেকেরই প্রশ্ন জাগতে পারে, কৃষ্ণ রাধাকে এতটা ভালোবাসতে যখন তাহলে কৃষ্ণ রাধাকে বিয়ে করেননি কেন? কেউ কেউ হয়তো তার উত্তরটা জানেন কিন্তু অনেকে হয়তো জানেন না। শ্রীকৃষ্ণের অনেক স্ত্রী থাকলেও কৃষ্ণের পাশে আমরা বরাবরই রাধাকে পাই। তবুও কৃষ্ণ রাধাকে বিয়ে করেননি কেন? আজ আমরা এটাই জানবো...

হিন্দু পুরাণ অনুসারে রাধিকা হলো লক্ষ্মীর একটি অংশ। তার ও কৃষ্ণের প্রেমকে দেখানো হয়েছে ভক্তির চরম স্তরে। এ প্রেমের জুটিকে কখনোই বৈবাহিক বন্ধনে আবদ্ধ করা যায়নি। ভগবান কৃষ্ণ প্রতিটি যুগে নানারকম অবতার নিয়েছেন‌। বৃন্দাবনের ঘটনা আমাদের সবারই জানা কিন্তু তারপরে ঘটেছিল সেই ঘটনা।

আরো পড়ুনঃ প্রতিদিন সকালে লেবু পানি পানে আপনি কি কি পাবেন ?

যখন কৃষ্ণ বৃন্দাবন ছেড়ে মথুরায় তার মামা কংস কে হত্যা করার জন্য যায় সেই মুহূর্তে রাধা-কৃষ্ণকে প্রশ্ন করেছিলেন, "হে প্রভু তোমাকে আমি মন প্রাণ দিয়ে এত ভালবাসি তবু তুমি আমাকে ছেড়ে চলে যাচ্ছ কেন?"

এ বিষয়ে শ্রীকৃষ্ণ বলেছেন, "বিবাহ এর প্রয়োজন হয় দুটি আলাদা সত্তার অর্থ দুটি আত্মার কিন্তু তুমি আর আমি কোন আলাদা সত্তা নয়, আমরা দুজন শরীর গত ভাবে আলাদা হলেও দুজনে রাস্তায় একটাই।"

আরো পড়ুনঃ কেমন হবে অন্দরমহলের  সিঁড়িঘর !

অর্থাৎ শ্রীকৃষ্ণ ও রাধা একই আত্মা তাহলে কি করে রাধাকে বিয়ে করবেন শ্রীকৃষ্ণ!

তবুও শ্রীকৃষ্ণ বৃন্দাবন ছেড়ে যাওয়ার সময় রাধিকাকে আশীর্বাদ করেছিলেন, "যখনই শ্রীকৃষ্ণ রাধার প্রেম ভালোবাসা নিয়ে কথা হবে তখনই রাধা নামটি প্রথমে আসবে"। আপনারা খেয়াল করলে দেখবেন যে, কখন আমরা 'কৃষ্ণ রাধা' বলি না সব সময় 'রাধা কৃষ্ণ' বলে থাকি।

আরো পড়ুনঃ ৩০-এর পরে বাচ্চা নিলে আপনি যে সমস্যাগুলোর মুখোমুখী হবেন!

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment