বাসে উঠলে নারী এমন নি:শক্তি হয়ে যায় কেন?

  • রোমানা আক্তার 
  • সেপ্টেম্বর ২৭, ২০১৮

বাসে উঠে সংরক্ষিত মহিলা আসনে ফাঁকা সিট পেয়ে বসে পড়লাম। বাস যখন আজিমপুর এলো একজন বুড়ো লোক বাসে উঠলেন। কিন্তু তিনি দাঁড়িয়ে থাকার পজিশন পাচ্ছিলেন না অথবা দাঁড়াতে পারছেন না। তাঁর বয়সকে সম্মান দিয়ে আমি দাঁড়িয়ে গেলাম সিট ছেড়ে, আর উনাকে বসতে দিলাম। তিনি আমার দিকে তাকিয়ে বসে পড়লেন। হাতে ফাইল নিয়ে দাঁড়াতে কষ্ট হচ্ছে ভেবে তিনি বললেন, "মা, এইটা আমার কাছে দিয়া আরাম করে দাঁড়াও।" আমি হেসে বললাম, "সমস্যা নেই, অভ্যাস আছে।"

বাস আসলো ঢাকা মেডিকেল। এক মহিলা উঠলেন। উঠেই সেই লোকটাকে বলছেন, "এটা মহিলা সিট, উঠেন।" তার বলার ভঙ্গিমাটা ছিল খুবই মারমুখো। পাশে দাঁড়ানো লোকটি বললেন, "বুড়া মানুষ বসছে, বসুক।" মহিলা বেশ চড়া গলায় বললেন, "চুল দাড়ি পাকলেই বুড়া হয় নাকি? এইসব ভঙ্গিমা ছাড়েন।" এবার আমিই মুখ খুললাম, "আমি দাঁড়িয়ে উনাকে বসতে দিয়েছি , উনি যদি উঠেও যান তবে এই সিটে আমিই বসবো। তাই চিল্লাচিল্লি করে লাভ নাই।"

মহিলার সে কি রাগ। পুরো বাস মাথায় করে নিলেন উনার বজ্র কন্ঠে। আশেপাশের সবাই প্রচণ্ড বিরক্ত হলেন এবং বাসেরি এক ভদ্রলোক মহিলার উপর চড়াও হয়ে বললেন, "এই বেয়াদব মহিলারে নামাও বাস থেকে।" মহিলার নাকি খুব ক্ষমতা। কথা বার্তায় তাই বুঝালেন তিনি। আমি হাসতে হাসতে বললাম, "প্রধানমন্ত্রী তুল্য প্রোটকল পাওয়ার মত ক্ষমতা নিয়া আপনে এইখানে ভাঙ্গা সিটে বসতে পাগল হইছেন ক্যা??" 
মহিলা নেমে গেলেন গালিগালাজ করতে করতে।

এখন কথা হচ্ছে, বাসে উঠলে নারী এমন নিঃশক্তি হয়ে যায় ক্যান? যেখানে বয়স্ক, প্রতিবন্ধী, বাচ্চা কোলে নেয়া মা আর্থিক অস্বচ্ছলতার কারণে পাবলিক বাস বেছে নেন যাতায়াতের ক্ষেত্রে সেখানে আমাদের মত তরুণ তরুণীদের কি উচিত নয় তাদের যাতায়াতে কিছুটা সাহায্য করা। প্রাইভেটকারে চলতে কার না মন চায়? কিন্তু সামর্থ্য তো থাকা চাই। আর আপনি যদি এসব মেনে নিতে না পারেন তবে আপনিই যান না, প্রাইভেটকারে। একদিন বাসের একদম পেছনে বসে দেখছিলাম, বাচ্চার কান্নায় মা দাঁড়িয়ে থেকেই বুকের দুধ দিচ্ছেন। বাধ্য হয়েই অন্যান্য দাঁড়িয়ে থাকা লোকদের বললাম, উনাকে পেছনে আসার জায়গা দেন। আমি উঠে দাঁড়াতেই এক লোক সেই মহিলার আসার অপেক্ষা না করেই নিজে বসে পড়লেন। বিরক্ত হয়েই বললাম, "মনে রঙ লাগে নাই যে নিজে দাঁড়িয়ে আপনারে বসতে দেবো। উঠেছি উনাকে বসতে দেয়ার জন্য।"

Leave a Comment