বয়স্ক মানুষদের কমন কিছু বৈশিষ্ট্য দেখা যায়। কী সেগুলো ?

  • ফারজানা আক্তার 
  • জুলাই ১, ২০২১

আমরা সবাই বাঁচতে চাই। যদি প্রশ্ন করা হয় কতবছর ? এই উত্তর আমরা ঠিকভাবে কেউ দিতে পারবো না। আমরা সবাই বাঁচতে চাই, কিন্তু কতবছর সেটা কেউ সঠিকভাবে বলতে পারবো না। তবে, কমবেশি আমরা সকলে ১০০ বছর বাঁচতে পারলেই মনে হয় খুশি! মানুষভেদে আমাদের সকলের বৈশিষ্ট্য ভিন্ন ভিন্ন হলেও একটা বয়সের পর সেই বয়সীদের অনেক কমন বৈশিষ্ট্য দেখা যায়। 

ইতালির সিলেন্টো নামের একটি  গ্রামে ৯০ থেকে ১০০ বছর বয়সী এমন ২৯ জনের উপর একটি গবেষণা করা হয়। সেই গ্রামে ৯০ বছরের উপরের বয়সী মানুষের সংখ্যা বেশি। যারা অংশগ্রহন করেছেন তারা তাদের জীবনের বিশ্বাস, স্মরণীয় ঘটনা শেয়ার করেছেন এবং ভলান্টিয়ারদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন। অংশগ্রহণকারী পরিবারের বয়সে ছোট যারা তাদেরও ভলান্টিয়াররা অংশগ্রহণকারীদের সম্পর্কে নানান প্রশ্ন করে। 

ভিডিওটি দেখুন : বিভিন্ন বিখ্যাত মণীষীদের বাণী ও পাশাপাশি কিছু প্রাচীন প্রবাদ

পরিবারের ছোট সদস্যরা বলেছে পরিবারের বড়রা তাদের নিয়ন্ত্রণ করেন। নানান বিষয়ে জেদ করে এবং যে কোন সিদ্ধান্ত চাপিয়ে দেওয়ার চেষ্টা করেন। কিন্তু গবেষণায় দেখা যায় যারা ৯০ থেকে ১০০ বছর বয়সী তারা অনেক সহনশীল হয়ে যান। সময়ের সাথে সাথে নিজেদের মানিয়ে নেওয়ার চেষ্টা করেন। তাদেরই একজন যিনি কয়েকদিন আগে তার স্ত্ৰীকে হারান। তিনি ভলান্টিয়ারদের বলেন, ' আমার ছেলেদের ধন্যবাদ। তাদের সাহায্যে আমি এখন অনেক ভালো আছি এবং সুস্থ আছি। জীবনে অনেক লড়াই করেছি। তবে আমি সবসময় পরিবর্তনের জন্য প্রস্তুত থাকি। আমি বিশ্বাস করি পরিবর্তন জীবনকে সুন্দর বানায়। '

৯০ থেকে ১০০ বয়সীরা এক ধরণের ডিপ্রেশনের মধ্যে দিয়ে যায়। এই বয়সীদের কেউ তার সঙ্গী বা সঙ্গিনীকে অলরেডি হারিয়ে ফেলেন । অনেকে অলস হয়ে পড়েন। তারা জীবনের নতুন অর্থ খুঁজে পান না। অনেকে ঘরে কাজ করেন অথবা জমিতে। যারা কর্মক্ষম থাকে তারা বেশ উজ্জীবিত জীবনযাপন করে। এই সময় তারা মেনে নেওয়ার বিষয়টি বেশ আয়ত্ত করে নেয়। যা তারা পরিবর্তন করতে পারবে না তা মেনে নেওয়ায় শ্রেয়। যে বিষয়গুলো মনে করে পরিবর্তন করতে পারবেন, সেই বয়সেও সেগুলোর জন্য চেষ্টা করে থাকেন । 

ভিডিওটি দেখুন : গর্ভাবস্থায় ডায়েটের দিকে খেয়াল রাখছেন তো?

গবেষণায় দেখা যায়, যাদের বয়স ৭০/৭৫ তাদের তুলনায় শারীরিকভাবে দুর্বল থাকেন যাদের বয়স ৯০/১০০,  এবং হিসাবমতে এটা খুব স্বাভাবিক। কিন্তু মানসিকভাবে ৯০/১০০ বয়সীরা বেশি শক্তিশালী হহয়ে থাকেন। জীবনের নানান উথান পতন দেখে শেষ বয়সে যখন তারা পৌঁছান তখন মোটামুটি জীবন নিয়ে সকলের হিসাবনিকাশ কাছাকাছি থাকে। সবাই ভিন্ন ভিন্ন জায়গা থেকে লড়াই করলেও অভিজ্ঞতা কোথায় যেন গিয়ে এক হয়ে যায়। শেষ বয়সে তাদের ধ্যান - ধারণা, চিন্তা - ভাবনা অনেক কিছুই তখন মিলে যায়।  

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment