বিশ্বসেরা একজন খেলোয়াড় ওয়েন্ডি রেনার্ড

  • ইয়াসিন প্রধান সাজিদ
  • জুলাই ২৭, ২০২১

অলিম্পিক লিয়ঁ ক্লাব ও ফ্রান্সের জাতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য রেনার্ড৷ সেন্টার ব্যাক পজিশনে খেলা এই নারী ইতিমধ্যেই বিশ্বের অন্যতম সেরা ডিফেন্ডার হয়ে উঠেছেন৷ রেনার্ড একটি ফরাসি পেশাদারী ফুটবলার হিসেবে কেন্দ্রীয় ডিফেন্ডার হয়ে বিভাগ 1 ক্লাব অলিম্পিক Lyonnais এর হয়ে খেলেন, রেনার্ড তার ক্লাবের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি খেলোয়াড় হিসেবে এবং শক্তি হিসেবে রয়েছেন।

আরো পড়ুনঃ তলপেটের মেদ ঝড়াতে নিয়মিত হাঁটার অভ্যাস করুন

বিখ্যাত এই খেলোয়াড়ের পুরো নাম ওয়ান্ডলাইন থেরেস রেনার্ড। তার জন্ম তারিখ 20 জুলাই 1990 (বয়স 30)। রেনার্ডের জন্মস্থান শ্ল্যাচার , মার্টিনিক, তার উচ্চতা1.87 মি (6 ফুট 2 ইঞ্চি)। রেনার্ড একজন গোল-স্কোরিং ডিফেন্ডার, রেনার্ড আধুনিক মহিলা ক্লাব ফুটবলে অন্যতম সজ্জিত একজন খেলোয়াড়। রেনার্ডের রেকর্ড হিসেবে রয়েছে ১৪ ফরাসী লীগের শিরোপা এবং সাতটি ইউরোপীয় কাপ ।

২০১২ সালে, নিউইয়র্ক টাইমস তাকে ইউরোপীয় মহিলা ফুটবলে সবচেয়ে সফল ক্লাব লিওনের একটি "প্রতিষ্ঠান" হিসাবে বর্ণনা করেছে। আর এর মাধ্যমেও রেনার্ডের বহুল পরিচিতি বেড়েছে। রেনার্ডের জন্ম লেজার অ্যান্টিলিসের একটি ফরাসী দ্বীপ মার্টিনিকে । তিনি তার পরিবারের চার কন্যার মধ্যে কনিষ্ঠ এবং তাঁর বাবা আট বছর বয়সে ফুসফুস ক্যান্সারে মারা গিয়েছিলেন।

আন্তর্জাতিক ভাবে খেলার আগে রেনার্ড তার মার্টিনিকের দ্বীপে এসসর-প্রেচোটাইনের হয়ে খেলেছিলেন । আর এখানে তার প্রদর্শন ছিলো অভাবনীয়। যখন 15 বছর বয়সে রেনার্ড ফ্রান্সে ক্লেয়ারফন্টেইনে একটি বাছাই পর্বের জন্য যাত্রা করেছিলো কিন্তু জাতীয় প্রশিক্ষণ কর্মসূচিতে তাকে গ্রহণ করা হয়নি। পরে তিনি ট্রেনিংয়ের মাধ্যমে লিওন এবং একটি আরো সফল বাছাই পর্বের পর অবতরণ করেছে অলিম্পিক Lyonnais এ। রেনার্ড মার্টিনিক ছেড়ে ষোল বছর বয়সে স্থায়ীভাবে লিওনে বসবাস করতে চলে যান।

আরো পড়ুনঃ ওভেন ছাড়া কেক বানানো

রেনার্ড হলেন একজন প্রাক্তন মহিলা যুব আন্তর্জাতিক মানের খেলোয়াড় যে অনূর্ধ্ব -১৯ এবং অনূর্ধ্ব -২০ স্তরে খেলেছে। ২০১১ সালে সাইপ্রাস কাপে সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচে ফ্রান্স মহিলা জাতীয় দলের হয়ে তিনি দুনিয়ার সামনে আসেন । রেনার্ড তার পর থেকে দুটি ফিফা মহিলা বিশ্বকাপ এবং দুটি অলিম্পিকে ফ্রান্সের হয়ে প্রতিনিধিত্ব করেছেন এবং সেপ্টেম্বর ২০১৩ থেকে তিনি দলের অধিনায়কত্ব লাভ করেন। ২০১২ বিশ্বকাপে ,

রেনার্ড গ্রুপ পর্বে তিনটি গোলে রেকর্ড করেছিল: দক্ষিণ কোরিয়ার বিপক্ষে একটি ব্রেস এবং নাইজেরিয়ার বিপক্ষে পেনাল্টি । তিনি নরওয়ের বিপক্ষে একটি নিজস্ব গোলও করেছিলেন । ফ্রান্সের ২-১ কোয়ার্টার ফাইনালে আমেরিকার কাছে পরাজিত হয়ে রোনার্ড একটি সান্ত্বনা গোল করেছিলেন। 6 ফুট 1 ইঞ্চি লম্বা ডিফেন্ডার বিশ্বকাপের সেই সংস্করণে সবচেয়ে লম্বা খেলোয়াড় ছিল। 26 আগস্ট 2020, তিনি 1-0 জয় লাভ করে বিজয়ী গোল করেন 2019-20 উয়েফা মহিলাদের চ্যাম্পিয়নস লিগ সেমি-ফাইনালে, এটি ছিল অবশেষে তার খেলাজীবনের সপ্তমবারের মতো প্রতিযোগিতায় জয়।

আন্তর্জাতিক সম্মাননা হিসেবে রেনার্ডের রয়েছেঃ ফ্রান্স

সাইপ্রাস কাপ : বিজয়ী 2012 ,

2014 শেবিলিউস কাপ : বিজয়ী

2017 স্বতন্ত্রতে রয়েছেঃ উয়েফা মহিলা চ্যাম্পিয়নশিপ

অল স্টার দল : ২০১৩

ফিফা মহিলাদের বিশ্বকাপের সমস্ত তারকা দল : 2015

ফিফা মহিলা বিশ্বকাপের স্বপ্নের দল : 2015

ফিফপ্রো : ফিফা ফিফপ্রো ওয়ার্ল্ড ইলেভেন 2015 , 2016 , 2017 , 2019 ,

আরো পড়ুনঃ কড়া রোদে আপনার ত্বক কতটুকু ক্ষতিগ্রস্ত হচ্ছে  ?

2020 আইএফএফএইচএস মহিলা বিশ্ব দল : 2017, [17] 2018, [18] 2019,

2020 উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের মৌসুমের ডিফেন্ডার : 2019–20 আইএফএফএইচএস ওয়ার্ল্ড এর দশকের 2011-2020 এর মহিলা দল আইএফএফএইচএস ইউইএফএ মহিলা দশক 2011-2020 এর দল এগুলো ছাড়াও রেনার্ডের খাতায় রয়েছে অসংখ্যা বড় ছোট জয়ের রেকর্ড এবং বিজয়ের কাপ। সারা বিশ্বের কাছে তার কৃতিত্বের জন্য আজ সে বিশ্বসেরা একজন খেলোয়াড়। তথ্যঃ গুগল

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment