সাবুদানা (সাগু) কেন শিশুদের প্রথম খাদ্য খাওয়া উচিত?

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • এপ্রিল ২০, ২০২০

সবথেকে বড় সুবিধা হলো সাবুদানা খুব সহজে হজম হয়। এছাড়াও এটি কোষ্ঠকাঠিন্য এবং এক বছরের শিশুর পেটের বিভিন্ন অসুখ যেমন গ্যাস, অম্বল, ডায়রিয়া, ইত্যাদি সারাতে সাহায্য করে।

শিশুরা যখন সবেমাত্র শক্ত খাওয়া শুরু করে তখন বাবা মায়েরা অনেক চিন্তায় পড়ে যান। কারণ বাচ্চার তখন হজমশক্তি খুবই কম হয়। আবার বাচ্চার দাঁতও উঠে না তখন। মায়েরা তখন বাচ্চার খাবার নির্ধারণে সমস্যায় পড়ে যান। কারণ প্রতিদিন সেই খাবারটিকে একদিকে হতে হবে সহজপাচ্য ও পুষ্টিকর এবং অপরদিকে শিশুটি যেন সহজেই তা গিলতে পারে।

আরো পড়ুন :  শিশুর প্রথম জন্মদিন যেমন হওয়া দরকার

যদিও সুজি বা ডালিয়া তে আপনার বাচ্চার উপযুক্ত শর্করা, ভিটামিন এবং মিনারেল পরিমিত মাত্রায় থাকে, তবুও সাবুদানা আরও ভাল কারণ এটি খুব সহজেই হজম হয়ে যায়। ট্যাপিওকা (কসাওয়া শেকড়) থেকে নিষ্কাসিত সাবুদানা আপনার বাচ্চার প্রথম খাদ্য হিসেবে দারুণ কারণ এতে আছে প্রচুর স্বাস্থ্যগুণ!

শ্রী বালাজি অ্যাকশন মেডিকেল ইনস্টিটিউট, নিউ দিল্লীতে প্রধান পুষ্টিবিদ ডাঃ প্রিয়া বর্মার বক্তব্য, “সাবুদানা বা ট্যাপিওকা প্রচুর সুফল দেয় কারন এটি প্রোটিন, ভিটামিন কে, ক্যালসিয়াম, এবং পটাসিয়াম সমৃদ্ধ। সাবুদানা প্রোটিনের এক উৎস, ভিটামিন কে এবং ক্যালসিয়াম ও লোহার মতো খনিজ পুষ্টি শিশুড় বেড়ে ওঠার জন্য অত্যন্ত জরুরী আর প্রোটিন পেশীগুলির বৃদ্ধি, পুষ্টি ও ক্ষতি মেরামতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং বাকি খাদ্যগুণগুলি হাড়ের স্বাস্থ্য এবং নমনীয়তা বজায় রাখে। সাবুদানা সুনিশ্চিত ভাবে আপনার শিশুর প্রথম খাদ্য।”

সূত্র : গুগল 

Leave a Comment