নারিকেল তেলের কিছু ফেসিয়াল যা আপনার ত্বককে করে তুলবে সুন্দর

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • নভেম্বর ২৫, ২০২০

প্রাচীনকালে প্রাকৃতিক উপাদান হিসেবে সৌন্দর্যচর্চার জন্য নারিকেল তেলের ব্যবহার ছিল। আমরা সবাই নারিকেল তেল চুলের স্বাস্থ্য ও সৌন্দর্য রক্ষার জন্য উপকারী হিসেবে জানি। কিন্তু আপনি কি জানেন, ত্বক সুন্দর ও স্বাস্থ্যোজ্জ্বল করতেও নারিকেল তেলের ভূমিকা অনেক। আজ আপনাদের জানাবো নারিকেল তেলের এমন কিছু ফেসিয়াল যা আপনার ত্বককে করে তুলবে আরো সুন্দর। চলুন জেনে নেই নারিকেল তেলের ব্যবহারগুলো-

১. ত্বকের ডেড সেল দূর করতে

- ত্বকে ডেট সেল জমে যাওয়ার সমস্যা নিয়ে আমরা সবাই কম বেশী চিন্তিত থাকি। নারিকেল তেলের খুব সহজ একটি ফেইসপ্যাক দ্বারা এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

আরো পড়ুনঃ শিশুর মুখে মায়ের ভাষা

যা যা লাগবে-

 (১) নারিকেল তেল

- ১ চামচ,\

(২) মধু

- ১ চামচ,

(৩) মুলতানি মাটি

- ১ চামচ,

ব্যবহার বিধি

- একটি পরিষ্কার পাত্রে সমপরিমাণ নারকেল তেল, মধু, ও মুলতানি মাটি নিন। একটি চামচের সাহায্যে ভালো করে মিশ্রণটি মেশান। হাতের সাহায্যে মিশ্রণটি মুখে ভালো মতো ম্যাসাজ করুন। একবার ক্লকওয়াইজ আরেকবার এন্টি ক্লকওয়াইজ মেথড ব্যবহার করুন। প্যাকটি মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। মুখে গরম পানিতে একটি তোয়ালে ভিজিয়ে মুখ পরিষ্কার করে নিন। এই ফেসপ্যাকটি সপ্তাহে মাত্র ১ বার ব্যবহার করলে আপনার মুখের ডেড সেল সমস্যা দূর হয়ে যাবে।

২. মুখের কালো ছোপ দাগ দূর করতে

- মুখের ব্রণ বা যেকোন সমস্যার সবচেয়ে খারাপ দিক হলো কালো ছোপ দাগ। এই দাগ কমাতে কত কি যে করতে হয়! কিন্তু তবুও মুক্তি মেলে কই! নারিকেল তেল ব্যবহারে আমাদের এবারের ফেইস প্যাকটি কাজ করবে মুখের দাগ দূর করতে...

যা যা লাগবে-

(১) নারকেল তেল

- ৩ টেবিল চামচ,

(২) লেবুর রস

- আধ চা চামচ,

(৩) হলুদ গুঁড়ো

- আধ চা চামচ,

(৪) মধু

- ১ চেবিল চামচ

ব্যবহার বিধি

আরো পড়ুনঃ বিপজ্জনক স্পর্শ শিশুর জন্য

- একটি পরিষ্কার পাত্রের সব কয়টি উপাদান নিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি আপনার মুখে একটু মোটা করে করে মাস্ক হিসেবে লাগিয়ে নিন । ২০ মিনিট অপেক্ষা করুন। এবার পানি দিয়ে খুব ভালো করে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে দুইদিন করে এক মাস ব্যবহার করুন। আপনার মুখ থেকে কালো দাগ দূর হয়ে যাবে।

৩. ত্বকের বলিরেখা দূর করতে

- ত্বকের বলিরেখা দূর করতে কত কি-না করা হয়! নারিকেল তেল দিয়ে আমাদের এবারের ফেইসপ্যাকটি স্পেশালি ত্বকের বলিরেখা দূর করার জন্য।

যা যা লাগবে-

 (১) অ্যাপেল সিডার ভিনিগার

- ১ টেবিল চামচ,

(২) এক্সট্রা ভার্জিন নারকেল তেল

- ৪-৫ ফোঁটা,

(৩) গোলাপ জল

- পরিমাণমতো

ব্যবহার বিধি

- নারিকেল তেল ও অ্যাপেল সিডার ভিনেগার ভালো করে মিশিয়ে নিন। এবার এতে পরিমাণমতো গোলাপজল মিশিয়ে নিন। এই মিশ্রণটি ভালোমতো মুখে লাগান। প্যাকটি শুকিয়ে এলে এক্সট্রা ভার্জিন নারকেল তেল নিয়ে ভালো মতো মুখে ম্যাসাজ করুন। এবার এভাবেই রাতে ঘুমিয়ে পড়ুন। সকালে ঠান্ডা পানি দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিন। সপ্তাহে তিন বার এই প্যাকটি ব্যবহার করুন। আপনার মুখের বলিরেখা দূর হয়ে যাবে।

৪. ত্বকের দীপ্তি ফিরিয়ে আনতে

আরো পড়ুনঃ বুড়োদের মস্তিষ্কও সচল রাখে ব্যায়াম

- বিভিন্ন রকম দূষণের কারণে খুব সহজে ত্বকের উজ্জলতা নষ্ট হয়ে যায়। ত্বকের একটু যত্ন করলেই আমরা ফিরে পেতে পারি হারানো দীপ্তি। নারিকেল তেল ব্যবহারে এবারের প্যাক টি আপনার ত্বকের ফেয়ারনেস ফিরিয়ে আনবে সহজেই।

যা যা লাগবে-

 (১) দুধের ছানা

- আধ কাপ,

(২) নারকেল তেল

- ২ টেবিল চামচ।

ব্যবহার বিধি

- গরুর দুধ থেকে লেবুর রস দিয়ে নিজেই ছানা তৈরি করে নিন অথবা কেনা কাঁচা ছানা ব্যবহার করুন। আধা কাপ ছানায় ভালো করে নারিকেল তেল মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি মুখে ভালো করে ম্যাসাজ করে নিন। ১৫ মিনিট পর ভালো করে মুখ ধুয়ে নিন। সপ্তাহে তিন দিন এই প্যাকটি ব্যবহার করুন। ত্বকের হারানো দীপ্তি ফেরত আসবে।

৫. ত্বক ময়েশ্চারাইজ করে

- সারাবছর ন্যাচারালি মশ্চারাইজড স্কিন চান? ব্যবহার করুন নারিকেল তেলের এই প্যক টি।

যা যা লাগবে-

 (১) মধু

- আধ চা চামচ,

(২) ভার্জিন নারকেল তেল

- ১ টেবিল চামচ।

ব্যবহার বিধি

- উপকরণ গুলো একত্রে মিশিয়ে ভালো করে মুখে ম্যাসাজ করে নিন। ১ ঘন্টা অপেক্ষা করুন। এবার ঠাণ্ডা পানি দিয়ে ভাল করে মুখ ধুয়ে নিন। সপ্তাহে তিন থেকে চারদিন ব্যবহারে এই প্যাকটি আপনার ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনবে। সারাদিনের ব্যস্ত জীবন শেষে কিছু সময় নিজের যত্ন নিন। ভালো থাকুন, সুস্থ থাকুন।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment