হঠাৎ হার্ট অ্যাটাক হয়েছে! কীভাবে বুঝবেন এবং করণীয় কী?

  • ফারজানা আক্তার 
  • মার্চ ৭, ২০২২

একটু মনোযোগ দিলে হার্ট অ্যাটাকের উপসর্গগুলো বোঝা যায়। যাদের হার্ট অ্যাটাক হয় তাদের একঘন্টা বা একদিন বা একসপ্তাহ আগে থেকেই উপসর্গগুলো দেখা দিতে পারে!

- হার্ট অ্যাটাকের সর্বপ্রথম উপসর্গ হলো বুকে ব্যথা। এটি বেশ আগে থেকে দেখা যায়। কাজের সময় বুকে ব্যথা হয় এবং বিশ্রাম নিলে কমে যায়। এই ধরণের ব্যথা হার্ট অ্যাটাকের পূর্ব উপসর্গ। তখন আপনাকে বুঝতে হবে হৃদপিণ্ডের কোনো অংশে রক্ত সরবরাহ কমে আসছে। 

- বমিভাব, বদহজম দেখা দিবে। 

- মাথা শূন্য লাগবে বা ঘুরবে। 

- শ্বাসকষ্ট হবে। 

- দম বন্ধের অনুভূতি হবে। বুকের ব্যথা হাত, চোয়াল, পিঠ এবং ঘাড়ের দিকে ছড়িয়ে যাবে।  

- শরীর ঘামবে। 

আরো পড়ুন : জীবনের খারাপ সময় কাটিয়ে উঠতে এই ৭টি কথা অবশ্যই মনে রাখবেন

কারো কারো ক্ষেত্রে বুকে ব্যথা থাকে না। ডায়াবেটিক রোগীদের এবং নারীদের নীরব হার্ট অ্যাটাকও হতে পারে। তাদের জন্য অন্য উপসর্গগুলো গুরুত্বপূর্ণ। 

করণীয় : উল্লেখিত উপসর্গগুলো দেখা দিলে প্রতিটি মিনিট গুরুত্বপূর্ণ। এমন উপসর্গগুলো বারবার দেখা দিলে দ্রুত ডাক্তারের কাছে যেতে হবে। নাইট্রোগ্লিসারিন ট্যাবলেট বা স্প্রে  আগে প্রেসক্রাইব করা থাকলে সেটা খান বা জিহবার নীচে দিন। এস্পিরিন গ্রহণ করুন যদি প্রেসক্রাইব করা থাকে তবে সেটা ৩০০ মিগ্রা তাৎক্ষণিক খেতে পারেন।

যদি আপনার সামনে কারো এমন হয় এবং সে অজ্ঞান হয়ে যায় তাহলে দ্রুত এম্বুলেন্স ডাকুন। এম্বুলেন্স আসতে আসতে তার শ্বাস পরীক্ষা করুন,পালস দেখুন। 

যদি বুঝতে পারেন শ্বাসে সমস্যা হচ্ছে বা পালস পাচ্ছেন না তখন CPR শুরু করুন। হৃদপিন্ড দুই তিন মিনিট পাম্প না করলে অক্সিজেনের অভাবে মস্তিষ্ক অচল হয়ে তাৎক্ষণিক মারা যেতে পারে। 

দুই হাতের তালু দিয়ে মিনিটে ১০০ থেকে ১২০ বার বুকের মধ্যখানে চাপ দিন। চাপটি দ্রুত এবং শক্তিশালী হতে হবে। যদি মুখ থেকে মুখে শ্বাস নেওয়ার প্রক্রিয়াটি আপনার জানা থাকে সেটিও করতে পারেন। 

আরো পড়ুন : স্তনে ব্যথা হয়, টান টান লাগে, এটা কি খারাপ লক্ষণ?

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment