ডায়েটে থাকাকালীন কিভাবে ক্ষুধা নিয়ন্ত্রণ করবেন? জেনে নিন ৩ কৌশল

  • কবিতা আক্তার
  • মার্চ ১২, ২০২৪

ওজন কমানোর প্রক্রিয়ায় আমরা এক একজন এক এক রকম ডায়েট অনুসরণ করি। কেউ কেউ বেশি প্রোটিন গ্রহণ কে উৎসাহিত করে, কেউ আবার কার্বোহাইড্রেট বর্জন করে পুরোপুরি। প্রতিটি ব্যক্তির ওজন কমানোর এবং ফিড থাকার জন্য আলাদা প্যাটার্ন রয়েছে। কিন্তু একটিভ জিনিস প্রায় প্রত্যেকে অভিযোগ করেন। সেটা হল ডায়েট চলাকালীন সময়ে ক্ষুধা লাগে প্রচন্ড। স্বাস্থ্যকর খাওয়া এবং কিছু খাবার এড়িয়ে চলার এই সময় প্রায় প্রায় ক্ষুধা লাগার বিষয়টি বেশ কষ্টকর। খালি পেটে থাকা স্বাস্থ্যকে নেতিবাচকভাবে প্রভাবিত করে।

মানুষ যখন ওজন কমানোর জন্য কম ক্যালোরি গ্রহণ করে তখন তাদের শরীর ঘেরলিন নামক একটি হরমোন নিঃসরণ করে যা তাদের ক্ষুধার্ত করে তোলে। প্রত্যেক ব্যক্তির এই হরমোন থাকে এবং যদি আপনার ওজন বেশি হয় এবং তারপরে ওজন হ্রাস হয় তবে হরমোনের মাত্রা বৃদ্ধি পায়। এই ক্ষুধা নিবারণের জন্য তারা বেশি খাবার খেয়ে ফেলে অথবা খালি পেটে থেকে গ্যাস্ট্রিকের সমস্যা বাঁধিয়ে ফেলে।

চলুন জেনে নেওয়া যাক কিছু টিপস যেগুলো ক্ষুধা নিয়ন্ত্রণ করবে-
১. প্রোটিন সমৃদ্ধ নাস্তা দিয়ে সকাল শুরু করুন। এটি আপনাকে সারাদিন সক্রিয় থাকতে সাহায্য করার পাশাপাশি দীর্ঘ সময়ের জন্য পেট ভরিয়ে রাখে। হঠাৎ ক্ষুধার্ত বোধ করা এবং এর মধ্যে অস্বাস্থ্যকর খাবার ঝুঁকি প্রতিরোধ করে।

আরো পড়ুনঃ রাতের ৩টি কার্যকর ডায়েট যা আপনার ওজন দ্রুত কমাবে 

২. দুপুর বা রাতের খাবারের আগে পর্যাপ্ত পানি পান করুন এবং শাকসবজি খান। খুদা নিবারণ করতে এবং অতিরিক্ত খাওয়া এড়াতে কমপক্ষে এক গ্লাস পানি খান খাওয়ার আগে। এছাড়া খাবার শুরু করার আগে কিছু শাকসবজি খেলেও অস্বাস্থ্যকর খাবার খাওয়া ঝুঁকি কমবে।

আরো পড়ুনঃ ডায়েট এর ক্ষেত্রে শর্করা জাতীয় খাবার বাদ দেয়া উচিত?

৩. প্রতি বেলার খাবারে প্রোটিন রাখুন, এমনকি তা এক কাপ দই হলেও। কারণ প্রোটিন ভিড়লিন হরমোনের নিঃসরণে ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে এবং আপনার ক্ষুধা নিয়ন্ত্রণ করে।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment