রাতে শিশুর ডায়াপার বদলানোর ঝামেলা থেকে মুক্তির টিপস! 

  • ওমেন্সকর্নার ডেস্ক 
  • সেপ্টেম্বর ৯, ২০১৮

খুব স্বাভাবিকভাবেই শিশুরা একটি নির্দিষ্ট বয়স পর্যন্ত রাতে বিছানা, ডায়াপার বা কাপড় ভেজাবেই। এবং একটি নিদিষ্ট বয়স পর এই সমস্যাটি আপনাআপনিই ঠিক হয়ে যাবে। রাত বিরাতে শিশুর ডায়পার বদলানো আসলেই খুব ঝক্কি ঝামেলার কাজ। আবার, না বদলিয়েও থাকা যায় না কারণ শিশুর ঠান্ডা লেগে যাবে না হয়। রাতে ঘুম ভেঙ্গে বারবার ডায়পার বদলানোর ঝামেলা থেকে কিভাবে মুক্তি পাবেন সেই টিপসগুলো জেনে নিন :  

- রাতে আপনার সন্তানের সাইজের চেয়ে দুই সাইজের বড় ডায়াপার ব্যবহার করুন। শিশুর স্বভাবিক সাইজের ডায়াপার তাকে সারারাত শুকনো রাখতে পারেনা, আবার এক সাইজের বড় ডায়াপারও শিশুকে পুরোপুরি শুকনো রাখতে ব্যর্থ হয় যদি শিশু ঘুমোবার আগে বেশি পানি পান করে কিংবা তার ঘুমের সময় বেশি হয়। দুই সাইজ বড় ডায়াপার আপনার সন্তানকে ভিজে ভাব থেকে রক্ষা করবে, আপনিও থাকতে পারবেন নিশ্চিত।

- শিশুর এই সমস্যা থেকে কম খরচে রেহাই পাবার আরেকটি উপায় হলো, রাতের বেলা ঘুমানোর আগে অতিরিক্ত হিসেবে বিকল্প বিভিন্ন প্যাড (স্যনিটারি প্যাড) শিশুর ডায়াপারের সাথে অতিরিক্ত সুরক্ষা হিসেবে ব্যবহার করা। এতে শিশু ভেজাভাব থেকে রাতভর সুরক্ষিত থাকবে। যেহেতু এই প্যাডের মূল্য ডায়াপার থেকে তুলনামুলক কম তাই এটি আপনার খরচ কিছুটা হলেও বাঁচাতে সহায়তা করবে।

- খরচ কমাতে বড় সাইজের ডায়াপার সারাদিন ব্যবহার না করে শুধুমাত্র রাতে ব্যবহার করুন। এবং এই প্যাড পরানোর ব্যপারে নির্দিষ্ট একটি সময় মেনে চলুন। শিশুর ঘুমের সময় ও শিশু কতক্ষন ঘুমোবে তা বিবেচনা করে সময় নির্ধারন করুন।

- ধীরে ধীরে শিশুর বয়স বৃদ্ধির সাথে সাথে একটি নির্দিষ্ট সময় পরপর শিশুর প্রস্রাব- পায়খানার সময় বুঝে তাকে বাথরুমে নিয়ে কাজ সম্পন্ন করতে শিক্ষা দিন। এভাবেই আপনি শিশুর ডায়াপার বদলানো সংক্রান্ত নানাবিধ সমস্যা থেকে রেহাই পেতে পারেন।

সূত্র : গুগল 

Leave a Comment