মুগ ডালের চিল্লা-র রেসিপি

  • ওমেন্স কর্নার
  • এপ্রিল ৪, ২০২৪

ঝটপট ব্রেকফাস্ট, বিকেলের স্ন্যাক্স কিংবা টিফিন বানাতে গেলেই যত ঝঞ্ঝাট। সুস্বাদু অথচ পুষ্টিকর খাবার চাই। না হলে ছোটোরা তো বটেই, বড়দেরও মুখে রোচে না। পাউরুটি, দুধ-ওটস্, দুধ-কর্নফ্লেক্স, দুধ-মুড়ি রোজ রোজ খেতে কারই বা ভালো লাগে। ইনস্ট্যান্ট নুডলস্ বা পাস্তা শরীরে পক্ষে যে কতটা খারাপ তা নিশ্চয়ই বলে দিতে হবে না। তাহলে উপায়? উপায় আছে। একেবারে দেশি খাবার। প্রস্তুতি নিয়ে রাখলে ফাস্ট ফুডও বটে। ফাস্ট ফুড মানে কম খরচে তৈরি খাবার। আজ জেনে নিন মুগ ডালের চিল্লা-র রেসিপি - 

উপকরণ:
চিল্লা তৈরির জন্য প্রয়োজন পড়বে…
মুগ ডাল (খোসা বিহীন)- ১ কাপ
কাঁচালঙ্কা- ১টি
আদা বাটা- ৩/৪ চামচ
নুন- স্বাদ অনুসারে
স্টাফিং-এর জন্য প্রয়োজন পড়বে…
পেঁয়াজ কুচি - ১/২ কাপ
গাজর কুচি- ১/২ কাপ
ছানা- ১/২ কাপ
বেবি কর্ন- ১/২ কাপ
ক্যাপসিকাম- ১/২ কাপ
গোলমরিচের গুঁড়ো- ১
লঙ্কা কুচি- ঝাল অনুযায়ী
নুন- স্বাদ অনুসারে
সাদা তেল- প্রয়োজনমতো।
আরো পড়ুন:
কাচকি মাছের পাকোড়া তৈরির রেসিপি 
কেএফসি স্টাইলে চিকেন পপকর্ণ তৈরীর রেসিপি 
চিজ চিকেন ফিঙ্গার তৈরীর রেসিপি 

প্রণালী:

মুগ ডাল ভালো করে ধুয়ে সারারাত ভিজিয়ে রাখুন। জল ঝরিয়ে মিক্সিতে ডাল ঢেলে নিন। সঙ্গে দিন পরিমাণ মতো নুন, কাঁচা লঙ্কা এবং আদা বাটা। গোটা আদা দেবেন না। ভাজার সময় মুখে আদার কুচি পড়তে পারে। তাতে খেতে ভালো লাগবে না।

এবার সামান্য জল দিয়ে একটি মিহি অথচ গাঢ় ব্যাটার তৈরি করে ফেলুন। ডাল বাটা হয়ে গেলে একটি পাত্রে ব্যাটারটি নিয়ে অল্প অল্প করে জল মিশিয়ে ফ্যাটাতে থাকুন। চিল্লাটি অনেকটা পাটিসাপটা বা ডিমের অমলেটের মতো হবে। তাই ব্যাটারের ঘনত্ব সেইমতো হওয়া চাই।

এবার ব্যাটারটি সাইডে রেখে দিয়ে শুরু করুন স্টাফিং তৈরির প্রস্তুতি। কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজ, গাজর কুচি, বেবি কর্ন কুচি, ক্যাপসিকাম দিয়ে ভাজতে থাকুন। দিয়ে দিন নুন এবং গোলমরিচের গুঁড়ো। সবজি ভাজা হয়ে গেলে এতে ছানা দিয়ে হালকা করে ভেজে নিন। তৈরি হয়ে গেল চিল্লার স্টাফিং।

এবার একটি লোহার বা নন স্টিক চাটু নিন। লোহার চাটু হলে তাতে তেল মাখিয়ে মসৃণ করে নিন। নন স্টিকে কোনও সমস্যা হবে না। চাটুতে সামান্য তেল দিয়ে গরম করে নিন। এতে হাতা করে মুগ ডালের ব্যাটার দিয়ে গোল করে ছড়িয়ে নিন।

ডিমের অমলেটের মতো গোল করে ভেজে উপরের দিকে সামান্য তেলের ছিঁটে দিন। যাতে চিল্লাটি চাটুতে আটকে না যায়। অনেকটা দোসা বা পাটি সাপটা যেভাবে তৈরি করে। চিল্লার রং হালকা বাদামি হয়ে গেলে বুঝবেন সেটি হয়ে গেছে। এবার এতে পাটি সাপটার মতো পুর দিয়ে ভাঁজ করে নিন।

আরো পড়ুন:
স্পাইসি চিকেন উইংস তৈরির রেসিপি
বিফ মুঠো কাবাব তৈরির রেসিপি
ডিমের জালি কাবাব তৈরির রেসিপি

চাটনি বা আচার দিয়ে স্টাফড্ চিল্লা খেতে কিন্তু দারুণ লাগে। মজার কথা হল ঠান্ডা হয়ে গেলেও দোসার মতো চিল্লা নেতিয়ে পড়ে না। চিল্লার ব্যাটার এবং স্টাফিং যদি তৈরি করে ফ্রিজে রেখে দেন তাহলে ব্রেকফাস্ট বা টিফিন তৈরি হয়ে যাবেন ঝটপট।

রেসিপি ক্রেডিট : এই সময় 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment