বেল খাওয়ার ১০ স্বাস্থ্য উপকারিতা

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • সেপ্টেম্বর ২০, ২০২১

প্রকৃতিতে পাল্লা দিয়ে বাড়তে থাকা গরমে আপনার প্রাণ জুড়াতে বেলের শরবত এর জুড়ি নেই। এছাড়া বেলে রয়েছে অনেক স্বাস্থ্য গুনাগুন।
বেলের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে আলোচনা করা হলো...

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে: বেল রক্তকে পরিষ্কার রাখা ছাড়াও রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতে ভূমিকা রাখে। বেল শরীর থেকে টক্সিন দূর করে শরীরকে ভেতর থেকে পরিষ্কার রাখতে ভূমিকা রাখে।

কিডনি সুস্থ রাখতে: কিডনি ভালো রাখতে বেলের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বেলে রয়েছে এমন কিছু উপকারী উপাদান, যা কিডনিকে ডিটক্সিফাই করতে সাহায্য করে।

কোষ্ঠকাঠিন্য দূর করতে: যারা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন তাদের জন্য পাকা বেলের শরবত খুবই উপকারী। বেল যেহেতু খাবার হজমে সাহায্য করে তাই দেহে কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা বাসা বাঁধতে পারে না।

আরো পড়ুনঃ বেশি বয়সে সন্তান নেওয়ার যেসব সুফল রয়েছে

ঠান্ডাজনিত সমস্যা প্রতিরোধে: বেলে রয়েছে ঠান্ডাজনিত সমস্যা প্রতিরোধী উপাদান। তাই কারো সর্দি জ্বর হলে এক চামচ বেল পাতার রস খাওয়ান দ্রুত সেরে উঠবে। এছাড়া বেল পাতার রস ঠান্ডা ও ক্রনিকের জন্য অনেক উপকারী।

ত্বকের স্বাস্থ্য রক্ষায়: বেলে প্রচুর পরিমাণে খাদ্যআঁশ থাকে যা ত্বকের জন্য খুবই উপকারী। নিয়মিত ব্যায়াম খেলে তা ত্বককে মসৃণ রাখতে সহায়তা করে। এছাড়া এটি ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে।

হজম শক্তি বৃদ্ধিতে: গরমকালে প্রায় বদহজম, গ্যাস, অম্বল, পেটব্যথা এসব সমস্যা লেগেই থাকে। এসব সমস্যা থেকে রেহাই পেতে বেলের শরবত খুবই কাজের। বেল খেলে তা খাবার হজমে সাহায্য করে।

আরো পড়ুনঃ শিশুকে পড়ানোর সময় একজন মায়ের যে বিষয়গুলো মনে রাখা উচিত

শরীরকে সতেজ রাখতে: গরমে শরীর যখন খুব ক্লান্ত লাগে তখন এক গ্লাস বেলের শরবত খেয়ে নিলে মুহূর্তে এনার্জি পাওয়া যায়।

গ্যাস্ট্রিক আলসার প্রতিরোধে: বেলে রয়েছে প্রচুর পরিমাণে আঁশ। এছাড়া বেল হজম প্রক্রিয়াকে উন্নত করে এর ফলে পেটে গ্যাসের সমস্যা তেমন হয় না। তাই নিয়মিত বেল খেলে গ্যাস্ট্রিক আলসারসহ পেটে গ্যাসজনিত ব্যথা থেকে সহজে মুক্তি থাকা যায়।

চোখের দৃষ্টিশক্তি প্রখর করতে: বেল চোখের জন্য খুবই উপকারী। এতে প্রচুর ভিটামিন এ থাকে। যা চোখের জন্য একটি উপকারী উপাদান এবং চোখে পুষ্টি যোগায়।

আরো পড়ুনঃ জীবনে পজিটিভিটির গুরুত্ব কতখানি ?

ক্যান্সার প্রতিরোধে: বেলে রয়েছে এন্টিঅক্সিডেন্টাল গুনাগুণ, যা ক্যান্সার প্রতিরোধক। এছাড়া স্তন ক্যান্সার, কোলন ক্যান্সার ও জরায়ু ক্যান্সার রোধে বিশেষ ভূমিকা রাখে বেল।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment