দুধের চেয়েও বেশি ক্যালসিয়াম মেলে যে ৫ খাবারে

  • কবিতা আক্তার
  • ফেব্রুয়ারি ১৬, ২০২৪

হাড় শক্তিশালী রাখার জন্য ক্যালসিয়ামের প্রয়োজনীয়তার ব্যাপারে আমরা কম বেশি সবাই জানি। পাশাপাশি পেশি সংকোচন ও রক্ত জমাট বাঁধতে সাহায্য করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ক্যালসিয়ামের অন্যতম উৎস হচ্ছে দুধ। ১ গ্লাস দুধে ৩০০ মিলিগ্রাম ক্যালসিয়াম মেলে যা দৈনিক চাহিদার পঁচিশ শতাংশ সরবরাহ করে।

তবে কিছু খাবার আছে যেগুলোতে দুধের চেয়েও বেশি ক্যালসিয়াম মেলে চলুন জেনে নেওয়া যাক-

১.চিয়া বীজ: ৪টেবিল চামচ চিয়া বীজ প্রায় ৩৫০ মিলিগ্রাম ক্যালসিয়াম সরবরাহ করে।খাওয়ার আগে এক গ্লাস পানিতে এক ঘন্টা ভিজিয়ে রাখুন চিয়া বীজ,স্মুদি শেক এবং পুডিংয়েও যোগ করতে পারেন।

আরো পড়ুনঃ হাড় শক্তিশালী রাখবে ক্যালসিয়াম সমৃদ্ধ যে ৭ খাবার

২.সজনে পাতা: দুধের চার গুণ ক্যালসিয়াম মেলে সজনে পাতায়। ক্যালসিয়াম ছাড়াও সজনে পাতায় আমিষ, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ভিটামিন এ এবং ভিটামিন সি মেলে যা আমাদের শরীরের জন্য আবশ্যকীয় পুষ্টি উপাদান। সজনে পাতার গুড়া চোখ করতে পারেন খাবারে। এছাড়া শাক হিসেবেও খাওয়া যায় এর উপকারিতা পাতা।

আরো পড়ুনঃ গর্ভকালীন বিভিন্ন সমস্যার সমাধান টক দই!

৩. ছোলাঃ ২ কাপ ছোলায় মেলে ৪২০ মিলিগ্রাম ক্যালসিয়াম। ছোলা ভুনার পাশাপাশি শাক সবজির সাথে মিশিয়েও খাওয়া যায়। সেদ্ধ করে ব্যবহার করতে পারেন সালাদে।

৪. তিল বীজ: ৪ টেবিল চামচ তিলের বীজ থেকে ৩৫০ মিলিগ্রাম ক্যালসিয়াম পেতে পারেন। চাইনিজ খাবার তৈরিতে ব্যবহার করতে পারেন তিল বীজ। হালুয়া এবং লাড্ডু তেও তিলের বীজ যোগ করা যেতে পারে।

আরো পড়ুনঃ বিভিন্ন ফলের নানা পুষ্টিগুনগুলো জেনে নিন এখনই  

৫. আমন্ড: ১ কাপ আমন্ড ৩০০ মিলিগ্রামের বেশি ক্যালসিয়াম দেবে আপনাকে। ভিজিয়ে রেখে খাওয়ার পাশাপাশি বাদাম দুধ বা বাদাম মাখন এর আকারে খাওয়া যেতে পারে। এছাড়া লাড্ডু ক্ষীর এবং মিষ্টি খাবারে আমন্ড বাড়ায় স্বাদ ও পুষ্টি।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment