টুটি ফ্রুটি কেক তৈরির রেসিপি

  • ওমেন্স কর্নার
  • মার্চ ২০, ২০২৪

বিভিন্ন আয়োজন হোক কিংবা ঘরোয়া আড্ডা, আমাদের খাবারের তালিকায় কেকের নামটা থাকে উপরের দিকেই। এই কেক তৈরি করা যায় আবার নানাভাবে। একেকটি কেক তৈরির রেসিপি একেক রকমের। টুটি ফ্রুটি দিয়ে তৈরি করা যায় সুস্বাদু কেক। এই কেক দেখতেও দারুণ। বিশেষ করে শিশুদের কাছে এটি বেশ পছন্দের। চলুন জেনে নেওয়া যাক টুটি ফ্রুটি কেক তৈরির রেসিপি-

কেক তৈরিতে যা লাগবে:

ডিম- ৪টি
ময়দা- ১কাপ
বেকিং পাউডার- ১ চা চামচ
চিনি- ১কাপ
তেল- ১কাপ
ভ্যানিলা এসেন্স- ১ চা চামচ
টুটি ফ্রুটি- ১/২ কাপ।
টুটি ফ্রুটির জন্য যা লাগবে
কাঁচা পেঁপে- ১টি
চিনি- স্বাদ অনুযায়ী
ফুড কালার- ইচ্ছামতো।
আরো পড়ুন:
জেলি পান্না কোটার রেসিপি
কাঁচা আমের জেলির রেসিপি 
ছানার জিলাপির রেসিপি 

যেভাবে তৈরি করবেন:

টুটি ফ্রুটি তৈরি করার জন্য কাঁচা পেঁপের খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরা করে নিন। এখন অল্প পানিতে পেঁপে ৫ মিনিট সেদ্ধ করে নিন। এরপর পানিতে স্বাদমতো চিনি দিয়ে আরও ৫ মিনিট সেদ্ধ করে নিন। পেঁপে সেদ্ধ হয়ে গেলে আলাদা আলাদা ৪ টি বাটিতে পানিসহ পেঁপেগুলো নিন। এবার ৪ বাটিতে ৪ রকম ফুড কালার দিয়ে সারারাত পেঁপেগুলো ভিজিয়ে রাখুন। ১২ ঘণ্টা পর পেঁপে থেকে পানি ছেঁকে ২ দিন রোদে শুকিয়ে নিলেই তৈরি টুটি ফ্রুটি।

কেক তৈরি করতে প্রথমে ময়দা এবং বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে রাখুন। এখন আলাদা বোলে ডিম নিয়ে ডিমগুলো ভালোভাবে বিট করুন। বিট করা ডিমের মধ্যে চিনি এবং তেল দিয়ে আবার বিট করুন। এবার এই মিশ্রণে ময়দা ঢেলে দিন। এবার আর বিট করবেন না। হালকাভাবে চামচ দিয়ে ময়দা এবং ডিমের মিশ্রণ মিশিয়ে নেবেন। এবার কেক ব্যাটারে টুটি ফ্রুটি ঢেলে মিশিয়ে নিন। এরপর কেক মোল্ডে কেকের ব্যাটার ঢেলে প্রি হিটেড ওভেনে ১২০ ডিগ্রি সেন্টিগ্রেডে এ ৩০-৩৫ মিনিট বেক করে নিন। এবার তৈরি মজাদার টুটি ফ্রুটি কেক।

পোস্ট ক্রেডিট: ঢাকা পোস্ট 

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment