বাড়িতে গ্যাসে রান্না হয়? তাহলে এই তথ্যটি আজ‌ই জানুন!

  • ওমেন্স কর্নার ডেস্ক
  • মার্চ ১, ২০২১

গ্যাসে রান্না হয় দ্রুত এবং নির্ঝঞ্ঝাটে। কিন্তু গ্যাস খুবই মারাত্মক একটা জিনিস।ঠিকমতো সাবধানতা না মেনে ব্যবহার করলে ঘটে যেতে পারে বড় দুর্ঘটনা।যার থেকে মৃত্যু এমন কি গোটা বাড়ি অগ্নিদগ্ধ হয়ে যাওয়া আশ্চর্য কিছু নয়। তাই যারা বাড়িতে গ্যাস ব্যবহার করেন তারা এই কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখবেন। ভুলেও কখনো সিলিন্ডার গরম হতে পারে এমন কোনো কাজ করবেন না।অনেকেই গ্যাসের লাইটার বা দেশ্লাই ব্যবহারের পর তা রেখে দেন সিলিন্ডার এর উপরে।

এমনটা করা একেবারেই উচিত নয়। এই দুটি জিনিসের মধ্যে দূরত্ব বজায় রাখুন। বা তাড়াহুড়ো করতে অনেক স্টোভে রান্না করেন একই সাথে।সেই সময়েও খেয়াল রাখবেন যাতে সেটা সিলিন্ডারের পাশে কখনোই না থাকে। গ্যাস বন্ধ করে বের হওয়ার আগে দেখে নিন গ্যাসের পাইপ যেন কোনভাবে গরম বার্নারের গায়ে লেগে না থাকে।

পরিষ্কার রাখতে অনেকেই গ্যাসের পাইপ এর গায়ে কোন কাপড় বা প্লাস্টিক দিয়ে মুড়িয়ে রাখেন। এমনটা করা একেবারেই উচিত নয়। কারণ, এতে পাইপ থেকে গ্যাস লিক হলেও তা ধরা পড়বে না। একই পাইপ বছরের পর বছর ব্যবহার না করে প্রতি দুই থেকে তিন বছর অন্তর তা বদলানো জরুরী। অনেকেই পাইপ পরিষ্কার করতে সাবান ব্যবহার করেন। এটা মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। গ্যাসের পাইপ পরিষ্কার করতে শুকনো কাপড় ব্যবহার করুন।

আরো পড়ুনঃ মাত্র ১৫ মিনিটের যে ব্যায়ামে ক্লান্তি দূর হবে!

খুব নোংরা হলে কাপড় হালকা করে জলে ভিজিয়ে নিন। সেই কাপড়ে পরিষ্কার করুন গ্যাসের পাইপ। সেফটি ক্যাপ ব্যবহার করুন। রান্না ঘর থেকে বের হওয়ার পরেই সিলিন্ডারের মুখ ঢেকে রাখুন সেফটি ক্যাপে। রান্না ঘরে ঢুকেই গ্যাসের গন্ধ পেলে তখনই বেড়িয়ে আসুন রান্নাঘর থেকে।ওই অবস্থায় কোন সুইচ বোর্ড বা বৈদ্যুতিক সরঞ্জাম চালু করবেন না।

রান্নার গ্যাস বাতাসের চেয়ে ভারী। ফলের গ্যাস লিক করলেও তা মেঝের কাছাকাছি ঘোরাফেরা করে। তাই কাপড়, তোয়ালে বা হাতপাখা দিয়ে বাতাস করে গ্যাস রান্নাঘরের বাইরে বের করে দেয়ার চেষ্টা করতে পারেন। রান্নাঘর কখনোই পুরোপুরি বন্ধ করবেন না।

এ সম্পর্কিত আরও পোস্ট

Leave a Comment